১৬ হাজার টাকা বেতনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়-এ নিয়োগ

আবেদনের শেষ সময়: ২৭ মে, ২০১৯

প্রতিষ্ঠান 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়

পদ

সিনিয়র টেকনিশিয়ান

পদসংখ্যা

০৭টি

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

বিজ্ঞপ্তিতে উল্লেখিত সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা

বেতন

১৬,০০০/- থেকে ৩৮,৬৪০/- টাকা

আবেদনের শেষ সময়

২৭ মে, ২০১৯, সন্ধ্যা ০৬.০০ টার মধ্যে

আবেদনের নিয়মসহ বিস্তারিত জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন
সব সময় চাকরির খবরের আপডেট পেতে ক্লিক করুন এখানে।
ওয়াইএসআই বাংলা জবসে আজই আপলোড করুন আপনার সিভি। রেজিস্ট্রেশনের জন্য ক্লিক করুন এই লিঙ্কে

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় (বাংলাদেশ)

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি স্বতন্ত্র মন্ত্রণালয়। এর মূল কাজ হচ্ছে পরিবেশ ও বন সংক্রান্ত সরকারের কার্যক্রম সংশ্লিষ্ট পরিকল্পনা, প্রচারণা, সমন্বয় এবং দেখভাল করা। এই মন্ত্রণালয় বাংলাদেশের পরিবেশ সংক্রান্ত যাবতীয় বিষয়ের দেখভাল করার জন্য প্রতিষ্ঠিত, এবং এই মন্ত্রণালয় জাতীয় অর্থনৈতিক কাউন্সিল-এর নির্বাহী কমিটির স্থায়ী সদস্য। এই মন্ত্রণালয় জাতিসংঘ পরিবেশ কার্যক্রম(ইউএনইপি)-এ অংশগ্রহণকারী। মন্ত্রণালয়ের মূল কাজের মধ্যে রয়েছে পরিবেশ সংরক্ষণ, বন ও পরিবেশের উপাদানসমূহের সমীক্ষা, পরিবেশের অবক্ষয় প্রতিরোধ ও দূষণ নিয়ন্ত্রণ, বৃক্ষায়ন-বনায়ন এবং অবক্ষিপ্ত অঞ্চলগুলো পূণরুদ্ধার এবং সর্বোপরি পরিবেশের রক্ষণ নিশ্চিত করা।

এ মন্ত্রণালয়ের আগের নাম ছিল বন ও পরিবেশ মন্ত্রণালয়। ২০১৮ সালের ১৪ মে বাংলাদেশের মন্ত্রীসভার সভায় নাম পরিবর্তন করে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় নামকরণ করা হয়। ১৯৪৭ থেকে ১৯৬২ খ্রিস্টাব্দ পর্যন্ত অঞ্চলভিত্তিক বন বিভাগ ছিল বনরক্ষক-এর অধীনে, এবং পরবর্তিতে ১৯৭১ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রধান বনরক্ষকের অধীনে ছিল। ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশ স্বাধীন হয়ে গেলে সংরক্ষিত ও প্রস্তাবিত সংরক্ষিত বনগুলো বাংলাদেশ বন বিভাগের আওতাধীন হয়ে যায়। ১৯৭১ থেকে ১৯৮৯ খ্রিস্টাব্দ পর্যন্ত বাংলাদেশ বন বিভাগ, কৃষি মন্ত্রণালয়ের অধীন ছিল।

১৯৮৭-৮৯ সময়কালে ফরেস্ট্রি ছিল কৃষি মন্ত্রণালয়ের একটি বিভাগ, যা ছিল একজন সেক্রেটারির অধীন। পরিবেশ বিভাগ (DoE) ১৯৭৭ খ্রিস্টাব্দে বাংলাদেশে প্রচলিত পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধ্যাদেশ, ১৯৭৭ অনুযায়ী প্রতিষ্ঠিত হয়। অবশেষে ১৯৮৯ খ্রিস্টাব্দে বাংলাদেশ বন ও পরিবেশ মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়। একইসাথে বাংলাদেশ বন বিভাগ-কে এই মন্ত্রণালয়ের কারিগরি শাখা হিসেবে এর অধীন করা হয় এবং পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ কার্যকর করতে দায়বদ্ধ হয়। বাংলাদেশ বন ও পরিবেশ মন্ত্রণালয় ২০০৪ খ্রিস্টাব্দে ভারত সরকারের বন মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে সুন্দরবনের উভয় অংশে বাঘ সমীক্ষা পরিচালনা করে।

অন্তর্ভুক্ত দপ্তর সমুহ,

পরিবেশ অধিদপ্তর
বন অধিদপ্তর
বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (BFRI)
বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন (BFIDC)
বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম (BNH)
বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট

Ministry of Environment, Forest and Climate Change (Bangladesh)

The Ministry of Environment, Forest and Climate Change is a ministry of the government of the People’s Republic of Bangladesh whose role is ensuring the sustainable environment and optimum forest coverage. Previously the ministry name was Ministry of Environment and Forest. On May 14, 2018 cabinet changed the name to Ministry of Environment, Forest and Climate Change. Directorates,

Bangladesh Climate Change Trust
Department of Environment
Forest Department
Bangladesh National Herbarium
Bangladesh Forest Research Institute (BFRI)
Bangladesh Forest Industries Development Corporation

সূত্র: উইকিপিডিয়া।

Comments
Comments

Comments are closed.