খুবিকে নতুন করে চেনাবে সুন্দরবন ইন্সটিটিউট

  • সুন্দরবনসহ উপকূলীয় ভূপ্রকৃতি বিষয়ক বিশ্বমানের গবেষণার উদ্দেশ্যে অবশেষে পুর্ণাঙ্গরূপে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) প্রতিষ্ঠা হয়েছে ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস অ্যান্ড কোস্টাল ইকোসিস্টেম (আইআইএসএসসিই)।
  • সুন্দরবন ও উপকূলীয় অঞ্চলের ভূ-সংস্থান, জলবায়ু ও তার পরিবর্তন, আর্থ সামাজিক বিষয়াদির এবং শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে গবেষণা কার্যক্রম পরিচালনাই এই ইনস্টিটিউট এর প্রধান লক্ষ্য।
  • ইউজিসির পরিদর্শন কমিটি সরেজমিনে খুলনা বিশ্ববিদ্যালয় পরিদর্শনের পর সবদিক বিচার বিশ্লেষণ করে গত ২৩ এপ্রিল ইনস্টিটিউট প্রতিষ্ঠার অনুমোদন দেয়।
  • বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান তার প্রতিক্রিয়ায় জানান, “কেবল সুন্দরবনই নয়, এই ইন্সটিটিউটের আওতায় দেশের উপকূলীয় এলাকা, পরিবেশ ও প্রতিবেশ এবং জলবায়ু পরিবর্তনের বিষয় নিয়েও শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণের সুযোগ উন্মুক্ত হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত গবেষকরা এই ইনস্টিটিউটে গবেষণার সুযোগ পাবেন।
  • উল্লেখ্য, সুন্দরবন ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চল নিয়ে সামগ্রিক গবেষণা, ভৌত ও জীববিজ্ঞান, জীববৈচিত্র্য সংরক্ষণ ইত্যাদি বিষয় নিয়ে গবেষণার জন্য ২০০৩ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে চালু হয় সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস (সিআইএসএস)। সেটিরই পরিবর্তিত রূপ এই সুন্দরবন ইনস্টিটিউট।
Comments
Comments

Comments are closed.