আপনার কোম্পানির জন্য ভালো সেলসম্যান নির্বাচন করবেন যেভাবে

যেকোনো কোম্পানির জন্যই বেশ গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি হলেন একজন সেলসম্যান। তাদের সঠিক নির্বাচন যেমন আপনার কোম্পানিকে বেগবান করতে সক্ষম, তেমনই একজন ভুল সেলসম্যান বেছে নিলে গচ্চা যেতে পারে আপনার সময় ও অর্থ দুটোই। তাই এদিকে বেশ ভালো করেই নজর দেয়া দরকার।

একজন ভালো সেলসম্যান বেছে নিতে কী কী বিষয়ে নজর রাখতে হবে, আজ চলুন সেসব নিয়েই জানাশোনা হয়ে যাক।

Image result for good salesman

১.

একজন ভালো সেলসম্যান একইসাথে একজন ভালো শ্রোতাও হয়ে থাকেন। কোনো আলাপচারিতার সময় তারা নিজেদের সিদ্ধান্ত অন্যের উপর চাপিয়ে দেন না, কিংবা নিজেরাই সারাক্ষণ কথা বলে যান না। ফলে একজন ক্রেতা তাকে পছন্দ করেন এবং তার কাছ থেকেই পণ্য কিনতে চান।

তাদের সেন্স অফ হিউমার বেশ প্রখর। কোথাও প্রত্যাখ্যাত হলে সেটাকে তারা ব্যক্তিগত পর্যায়ের কিছু হিসেবে নেন না। কেউ যদি তাদেরকে তাদের প্রোডাক্টের ব্যাপারে মানা করে দেন, তাহলে তারা বুঝে নেন যে, এর অর্থ “আপনার প্রোডাক্টটা আমাদের চাহিদা পূরণে সক্ষম নয়”, “এটা আমার বাজেটের বাইরে” ইত্যাদি নানা অর্থও বহন করতে পারে।

তারা এমন সব ক্ষেত্র খুঁজে বের করতে চেষ্টা করেন, যেখানে তাদের জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে তারা এটাও জানেন যে, সবসময় জয়ের স্বাদ পাওয়া সম্ভব না।

২.

Image result for good salesman

একজন সেলসম্যান এটা ভালো করেই বোঝেন যে, তার দায়িত্বটা কেবলমাত্র লেনদেনের মাঝে সীমাবদ্ধ না। বরং একইসাথে এটা একটা বিশ্বাসেরও ব্যাপার, যার মাধ্যমে ক্রেতা তার প্রোডাক্ট কিনতে রাজি হন। আর এ বিষয়টি একজন ভালো সেলসম্যান বেশ ভালো করেই অনুধাবন করতে পারেন। এজন্য একজন ক্রেতার কাছে নিজের কোম্পানির প্রোডাক্টটা কোনোভাবে গছিয়ে দেয়াটা কোনোভাবেই তার মুখ্য উদ্দেশ্য থাকে না। বরঞ্চ তিনি একজন ক্রেতার সাথে কথা বলেন, তার ঠিক কী প্রয়োজন সেটা বুঝতে চেষ্টা করেন এবং সর্বোপরি সেই অনুযায়ী তিনি সিদ্ধান্ত নেন যে, তার কোম্পানির প্রোডাক্টটি আসলেই সেই ক্রেতার চাহিদা পূরণ করতে পারবে কি না।

৩.

একজন ক্রেতা ঠিক কী চাচ্ছেন, তিনি একটি পণ্যে কেমন জিনিসকে মূল্য দেন- এসব বিষয়কে একজন ভালো সেলসম্যান বেশ গুরুত্ব দিয়ে দেখেন। যদি আপনার কোম্পানির বর্তমান ক্রেতাদের মাঝে তিনি আপনার পণ্যটিকে বিক্রি করতে না পারেন, তাহলে নিজের গরজেই তিনি নতুন ‘সম্ভাব্য ক্রেতা’ অর্থাৎ ‘পটেনশিয়াল কাস্টমার’দের খুঁজতে শুরু করে দেন এবং তাদের কাছেই বিক্রি করতে চেষ্টা করেন।

যদি তারা সেখানেও ব্যর্থ হয়, তাহলে তারা ফিরে আসবে আপনার কাছে, জানাবে সেই প্রোডাক্টের দোষত্রুটিগুলো এবং সেই সাথে পরামর্শ দেবে কীভাবে, কী কী পরিবর্তন আনলে সেই প্রোডাক্টটি আরো বেশি সংখ্যক ক্রেতাকে আকৃষ্ট করতে সক্ষম হবে।

তারা আরেকটি মজার কাজও করতে পারেন। তারা ক্রেতার কাছে সেই পণ্যই বিক্রি করবেন, তবে এর আগে ক্রেতাকে বোঝাতে সক্ষম হবেন যে, সেই পণ্যকেই কিছু পরিবর্তনের মাধ্যমে তাদের চাহিদা পূরণের যোগ্য করে তোলা সম্ভব। অর্থাৎ, যেভাবেই হোক না কেন, তারা তাদের পণ্যকে বিক্রি করেই ছাড়বেন।

৪.

একজন ভালো সেলসম্যান একইসাথে একজন ভালো প্রতিযোগীও হয়ে থাকেন। তারা সবসময়ই চেষ্টা করেন তাদের বিগত মাসের পারফরম্যান্সকে ছাপিয়ে যেতে, নতুন লক্ষ্য ছুঁতে।

Image result for good salesman

যখন আপনি আপনার কোম্পানির সেলস টিমের জন্য কাউকে নেবেন, তখন তাকে জিজ্ঞেস করবেন তিনি আগে খেলাধুলা সহ বিভিন্ন ধরনের প্রতিযোগিতায় অংশ নিয়েছেন কি না। সেসব প্রতিযোগিতায় অংশগ্রহণ সম্পর্কে তার মনোভাব কেমন ছিলো সেটা বুঝতে চেষ্টা করবেন। যদি বিভিন্ন প্রতিযোগিতা সম্পর্কে তার মাঝে অনাগ্রহ দেখা যায়, তাহলে ধরে নেয়া যায় যে, সেলসম্যান হিসেবেও তিনি খুব একটা সফল হতে পারবেন না। কারণ, এখানেও সবসময় প্রতিযোগিতাই চলে।

৫.

ভালো সেলসম্যানরা নিত্যনতুন টার্গেট ছুঁতে পছন্দ করেন। সেই সাথে তারা চান, তার উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে আপনি যেন তার সেই সফলতাটাকে স্বীকৃতি দিন। এটা খুবই দরকারি একটি বিষয়।

Image result for good salesman

তারা আশা করে, তারা যেভাবে তাদের টার্গেট ছুঁতে পারবেন, সেভাবে যেন আপনিও তাদেরকে লভ্যাংশ দেন। এটা তাদেরকে সামনের দিনগুলোতে আরো উৎসাহ-উদ্দীপনা নিয়ে কাজে প্রেরণা যোগাবে। যদি একজন ভালো সেলসম্যান আপনার কোম্পানির চাকরি ছেড়ে যায়, তাহলে বুঝতে হবে হয় তিনি ক্রেতাদের কাছে পণ্য বিক্রি করতে ব্যর্থ হওয়ায় এমনটি করেছেন, নতুবা আপনার কাছ থেকে কাজের স্বীকৃতি না পাবার হতাশাতেই ধীরে ধীরে তিনি এমন একটি সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন।

 

Comments
Comments

Comments are closed, but trackbacks and pingbacks are open.