ইংলিশ স্পিকিংয়ে ভালো করতে হলে করণীয় – ১ম পর্ব

ইংরেজিতে বিরতিহীনভাবে সুন্দর একটি বক্তব্য প্রদানের জন্য কিছু ব্যাপার অবশ্যই আপনাকে অনুসরণ করতে হবে।

স্কুল, কলেজের বিতর্ক প্রতিযোগিতা থেকে চাকরি ক্ষেত্রে প্রজেক্ট উপস্থাপন পর্যন্ত সবখানেই ইংলিশ স্পিকিংয়ের চাহিদা অনেক। তাই ইংলিশ স্পিকিংয়ে ভালো করাটা এখন শুধু দরকারই না, বরং অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে। বাংলা আমাদের মাতৃভাষা। অথচ গ্যালারি কিংবা রুমভর্তি শ্রোতার সামনে কথা বলার সময় অনেকে বাংলা ভাষায়ই একটানা কথা বলতে পারেন না, নার্ভাস হয়ে পড়েন! সেখানে ইংরেজিতে বিরতিহীনভাবে সুন্দর একটি বক্তব্য প্রদানের জন্য কিছু ব্যাপার অবশ্যই আপনাকে অনুসরণ করতে হবে।

ইংরেজিকে আয়ত্তে আনুন

ইংলিশ স্পিকিংয়ে ভালো করার জন্য ইংরেজিকে আয়ত্তে আনাটা অনেক জরুরি। ইংরেজি ভাষার ব্যকরণ ও অন্যান্য খুঁটিনাটি জিনিসগুলো জানার চেষ্টা করুন। আর এজন্য নিয়মিত ইংলিশ ম্যাগাজিন ও বইগুলো পড়ুন, মুভি দেখুন। আপনি যদি মনে করেন, আপনি প্রতি সপ্তাহে একদিন টানা ২ ঘন্টা ইংরেজি বই পড়বেন, তাহলে সেটা ফলপ্রসূ না-ও হতে পারে। তবে আপনি যদি প্রতিদিন মাত্র ১০-১৫ মিনিট চর্চা করেন, তাহলেও আপনি নিশ্চিতভাবে সফল হবেন।

Image result for reading books

হীনমন্যতায় ভোগা যাবে না

Image result for good speaker

ইংরেজিতে কথা বলা চর্চার সময় নিজেকে একজন শিক্ষার্থী ভাবা বন্ধ করুন। আপনার মস্তিষ্কে যদি একবার সেট হয়ে যায় আপনি ইংরেজিতে দুর্বল, তাহলে আপনার আত্মবিশ্বাস অনেকখানি কমে যাবে এবং আপনি একটানা বেশিক্ষণ ইংলিশে বক্তব্য দিতে পারবেন না। তাই নিজেকে একজন ভালো ইংলিশ স্পিকার ভাবুন। তাহলে দেখবেন আপনার মধ্যে ভয় অনেকটা কেটে যাবে এবং আত্মবিশ্বাসও বাড়বে।

মনে মনে চিন্তা করা বন্ধ করুন

Related image

আমরা অধিকাংশ মানুষই একটা ভুল করি। সেটা হচ্ছে- ইংলিশে কথা বলার সময় আমরা প্রথমে বাক্যকে বাংলায় গুছিয়ে নেই। সেই বাক্যকে ইংরেজিতে অনুবাদ করে নিই মনে মনে। এরপর তা বলি। এতে অনেক সময় ব্যয় হয়। টানা বক্তব্য দেয়ায় ব্যঘ্যাত ঘটে। তাই ইংলিশ স্পিকিংয়ে ভালো করতে হলে আপনাকে অবশ্যই এই অভ্যাসটা ছাড়তে হবে। প্রতিদিন যেকোনো একটা বিষয় সম্পর্কে বলার জন্য মনে মনে অন্তত ৪টা বাক্য ইংরেজিতে চিন্তা করার চর্চা করুন এবং সেটাই মুখে বলুন। দেখবেন ধীরে ধীরে আপনার মনে মনে বাংলা থেকে ইংরেজিতে বাক্য অনুবাদ করার অভ্যাসটি চলে গেছে।

গ্রামাটিক্যাল দিকে অনেক বেশি জোর দেয়া বন্ধ করুন

Image result for speaking\

ইংলিশ স্পিকিংয়ের ক্ষেত্রে আমাদের আরেকটি বড় ভুল হচ্ছে ইংরেজিতে কথা বলার সময় আমরা ইংরেজি ব্যাকরণকে অনেক বেশি গুরুত্ব দেই। ইংরেজিতে কথা বলার সময় বারবার চিন্তা করি, গ্রামাটিক্যাল কোনো ভুল হচ্ছে কি না। কিন্তু আপনি যদি কোনো ব্রিটিশ কিংবা আমেরিকানের কথা ভালো করে শোনেন, তাহলে লক্ষ্য করবেন যে তারা কথা বলার সময় ব্যকরণকে অতটা গুরুত্ব দেন না। তাদের কথায় অনেক ব্যাকরণগত ভুল থাকে। এমনকি আমরা যখন বাংলা ভাষায় কথা বলি, আমরা কি ব্যাকরণ মেনে কথা বলি সবসময়? মোটেও না। আর এ কারণেই আমরা বাংলা ভাষায় নিজেদের মতো করে অনর্গল কথা বলে যেতে পারি। তাই ইংলিশ স্পিকিংয়ের ক্ষেত্রে গ্রামাটিক্যাল ভুলে কম গুরুত্ব দিন।

ইংরেজিতে নিজের ভোকাবুলারি বাড়ান

Image result for vocabulary

ইংলিশ স্পিকিংয়ের ক্ষেত্রে আপনার ইংরেজি ভোকাবুলারির ভান্ডার সমৃদ্ধ হওয়া চাই। এতে শুধু আপনার বক্তব্যই সুন্দর হবে না, বরং অন্য বক্তারা কী বলছেন তা আরো ভালোভাবে বুঝতে সাহায্য করবে। ইংরেজিতে একটা প্রবাদ আছে, “ইউজ ইট অর লস ইট”। এর অর্থ হচ্ছে আপনি নতুন একটি শব্দ জানার পর হয় এটাকে নিয়মিত ব্যবহার করুন, নয়তো আপনি ধীরে ধীরে শব্দটি ভুলে যাবেন। নতুন একটি ইংরেজি শব্দ শেখার পর সেটিকে আগামী কয়েকদিন ইংরেজি চর্চার সময় ব্যবহার করার চেষ্টা করুন। এতে শব্দটি ভুলে যাওয়ার সম্ভাবনা কমবে।

Comments
Comments

Comments are closed, but trackbacks and pingbacks are open.