বিখ্যাত লোগোসৃষ্টির ইতিবৃত্ত

কীভাবে এলো বিখ্যাত নানা কোম্পানির লোগো? চলুন জানা যাক সেসবই

মরা প্রতিনিয়তই আমাদের চারপাশে অসংখ্য কোম্পানির লোগো দেখে থাকি। এসব কোম্পানির সাথে সাথে কোম্পানির লোগোগুলোর খ্যাতি রয়েছে জগতজুড়ে। অ্যাপলের কামড়ানো আপেল, ফেরারির ঘোড়া, অডির চার বৃত্ত এমন অসংখ্য লোগো তাদের কোম্পানির ব্র্যান্ড ভ্যালুকে নিয়ে গিয়েছে এক অন্য মাত্রায়।

এই লোগো সম্বলিত যেকোনো প্রোডাক্ট ব্যবহার করা আজকালকার তরুণ প্রজন্মের কাছে ট্রেন্ডে পরিণত হয়েছে। কিন্তু কখনো কি আমরা ভেবে দেখেছি কিভাবে এই লোগোগুলোর সৃষ্টি? প্রায় প্রতিটি লোগো তৈরির পেছনে রয়েছে কিছু মজার ইতিহাস। আবার অনেকের রয়েছে এই লোগোগুলো সম্পর্কে অনেক ভুল ধারণা। চলুন তবে দেখে আসি এমনই কয়েকটি লোগো সৃষ্টির ইতিকথা।

অ্যাপল

বর্তমান সময়ের অন্যতম টেক জায়ান্ট অ্যাপলের কামড়ানো আপেলের খ্যাতি রয়েছে জগতজুড়ে। তবে অনেকের মনেই প্রশ্ন জাগে কেন এই আপেলের একপাশ কামড়ানো? এই বিষয়ে এমন একটি ভ্রান্ত ধারণা প্রচলিত আছে যে প্রখ্যাত গণিতবিদ এবং কম্পিউটার বিজ্ঞানী অ্যালেন টিউরিং (যার অবদান কিনা প্রাচীন কম্পিউটারকে আজকের স্থানে আনার পেছনে অসীম) নাকি বিষাক্ত আপেলে কামড় দিয়ে আত্মহুতি দেন। তার মৃত্যুর এই ঘটনাকে স্মরণীয় করে রাখতে অ্যাপেলের লোগো এমনভাবে ডিজাইন করা।

Image result for apple logo

অথচ আসল কাহিনী একদমই এমন না। অ্যাপলের ব্র্যান্ডনেমের সাথে তাল মিলিয়ে কোম্পানির লোগোটি ডিজাইন করা হয়েছে। তবে কামড়ানো আপেলের রহস্য এখনো থেকেই যায়। শোনা যায় যে, আপেলের সাথে অন্য গোলাকার ফলের সাদৃশ্য এড়াতেই এক পাশে একটু কামড় দেওয়া।

অ্যামাজন

Image result for amazon

আমাজনের শুরুটা হয় অনলাইনে বই বিক্রির মাধ্যমে। তখন তাদের কোম্পানি নেমটাকেই তারা লোগো হিসেবে ব্যবহার করতো। কিন্তু সময়ের সাথে তাদের ব্যবসার যখন বিস্তার ঘটে, তখন তারা পুরানো লোগোর নিচে a থেকে z এর দিকে একটু হাসি মুখে তীর চিহ্ন দিয়ে নতুন করে ডিজাইন করে। a থেকে z এর দিকে তীর চিহ্ন দিয়ে তারা প্রকাশ করে তাদের পণ্যের ভিন্নতা। a থেকে z পর্যন্ত সমস্ত পণ্য তারা বিক্রি করে, এমন ধারণা থেকেই তাদের এই পরিবর্তন।

ফেরারি

Image result for ferrari logo

অনেকের মাঝেই এমন ধারণা রয়েছে যে ফেরারির লোগোতে লাফ দিয়ে ওঠা ঘোড়া দিয়ে হয়ত কোম্পানিটির গাড়িগুলোর দ্রুতগতি তথা হর্স পাওয়ার (অশ্বক্ষমতা) নির্দেশ করে, যেটি একদমই ভুল। কোম্পানিটির প্রতিষ্ঠাতা এঞ্জো এনসেলমো ফেরারি তার জীবনীতে লিখেছেন এই লোগোটি নাকি সর্বপ্রথম ফ্রান্সিসকো বারাকা নামের এক পাইলটের যুদ্ধবিমানে আঁকা ছিল। পরবর্তীতে এঞ্জো ফেরারি ফ্রান্সিসকোর মায়ের সাথে দেখা করে সৌভাগ্যের প্রতীক হিসেবে এই লোগোটি তার তৈরিকৃত গাড়িতে ব্যবহারের অনুমতি চান।

উইকিপিডিয়া

Image result for wikipedia logo

উইকিপিডিয়ার বর্তমান লোগোতে দেখা যায় একটি অসম্পূর্ণ গ্লোব, যেটি আবার বিভিন্ন ভাষার অক্ষরে অঙ্কিত টুকরো দিয়ে মেলানো। বিভিন্ন ভাষার অক্ষরগুলো দ্বারা উইকিপিডিয়া শব্দটি তৈরি হয়, যার অর্থ উইকিপিডিয়া বিভিন্ন ভাষার বিভিন্ন তথ্য দ্বারা সমৃদ্ধ। অসম্পূর্ণ অংশ দ্বারা বোঝা যায় যে উইকিপিডিয়া এখনো পরিপূর্ণ জ্ঞানভাণ্ডার হয়ে উঠতে পারেনি। পাশাপাশি বিভিন্ন ভাষাভাষী মানুষের সুযোগ রয়েছে এই প্রজেক্টে অবদান রাখার।

নাইকি

Image result for nike logo

বিশ্বখ্যাত জুতা প্রস্তুতকারি প্রতিষ্ঠান নাইকির লোগোটি হাল আমলের ফ্যাশন জগতে একটি ট্রেন্ডে পরিণত হয়েছে। ধারণা করা হয় এই লোগোটি দ্বারা বেগের গতিময়তা প্রকাশ করা হয়। অথচ এই লোগোটি নাকি মাত্র ৩৫ ডলারের বিনিময়ে এক কলেজ ছাত্রের ডিজাইন করা! এমনকি কোম্পানির মালিক ফিল নাইটেরও নাকি এই লোগোটি একদমই পছন্দ ছিল না। কিন্তু যে লোগোটি এখন তাকে বিলিয়ন ডলার এনে দিচ্ছে তাকে কি আর পছন্দ না করে থাকা যায়?

এমজিএম

Image result for mgm logo

বিখ্যাত টিভিপ্রোগ্রাম নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো-গোল্ডউইন-ম্যায়ের এর সিংহের গর্জনের পেছনে অনেক ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। অনেককেই এমনটা বলতে শোনা যায় যে অনেক সিংহকে নাকি কষ্ট দিয়ে, বেধে এভাবে ছবি তোলানো হয়, যা একদমই সত্য নয়। বরং উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে কোনো সিংহকে কষ্ট না দিয়েই ছবিটি তোলা হয়।

Comments
Comments

Comments are closed, but trackbacks and pingbacks are open.