উচ্চশিক্ষার উদ্দেশ্যে জার্মানি গমন: স্বপ্নপূরণের চাবিকাঠি

চলুন জার্মানির এমন কিছু স্কলারশিপ প্রোগ্রামের খুঁটিনাটি সম্পর্কে জেনে নেওয়া যাক

আমাদের শিক্ষা ব্যবস্থা নিয়ে অভিযোগ নেই এমন ছাত্রছাত্রী এ দেশে খুঁজে পাওয়া দুঃসাধ্য একটি কাজ। ছোটবেলা থেকে বিদেশের উন্নত শিক্ষা ব্যবস্থার গল্প শুনতে শুনতে মনের মাঝে সেসব দেশে পড়ার স্বপ্ন জাগেনি, এমন কাওকে হয়তো খুঁজে পাওয়া যাবে না।

অনেক শিক্ষার্থীরই স্বপ্ন থাকে এ দেশে পড়াশোনার পাঠ চুকিয়ে একটা ভিনদেশি ডিগ্রি নেওয়ার। কারো কারো স্বপ্ন থাকে এরকম উন্নত শিক্ষাব্যবস্থার মাঝেই নিজের গ্রাজুয়েশন শেষ করার। কিন্তু যখন খরচের প্রসঙ্গ আসে, তখনই যেন এই স্বপ্ন একটু ফিকে হতে শুরু করে। অথচ সঠিক তথ্যের সন্ধান আর উপযুক্ত নির্দেশনা পেলেই এসব স্বপ্নবাজরা পৌঁছে যেত তাদের স্বপ্ন পূরণের দোরগোড়ায়। অনেকেরই ধারণা থাকে যেম এসব দেশে (বিশেষত পশ্চিমা দেশগুলোতে) শিক্ষা, থাকা-খাওয়া বেশ ব্যয়বহুল। কথাটি অনেকাংশে সত্য। তবে এসবের আড়ালের সুযোগ সম্পর্কে অবহিত নয় অনেকেই।

আমরা অনেকেই জানি না যে, প্রায় সব উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নানারকম বৃত্তির সুযোগ থাকে। এসব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটগুলোতে একটু চোখ রাখলেই এসব বিজ্ঞাপনের খোঁজ পাওয়া যায়। বিখ্যাত সব মোটরগাড়ি কোম্পানির আঁতুড়ঘর জার্মানি তাদের বিশ্ববিদ্যালয়গুলোতে বহু স্কলারশিপ প্রোগ্রাম সঞ্চালনা করে, যার অধীনে সারা বিশ্ব থেকে ছাত্র-ছাত্রীরা প্রায় বিনা বেতনে পড়াশোনা, গবেষণা করতে পারে। চলুন তবে জার্মানির এমন কিছু স্কলারশিপ প্রোগ্রামের খুঁটিনাটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

১) ডাচেসল্যান্ডস্টাইপেন্ডিয়াম ন্যাশনাল স্কলারশিপ প্রোগ্রাম

ডাচেসল্যান্ডস্টাইপেন্ডিয়াম বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের অর্থনৈতিক সাহায্য করে থাকে এবং তাদের চিন্তা, মেধা, মননকে উৎসাহিত করে থাকে। ব্যক্তিগত অথবা পিতা-মাতার সম্পদকে বিবেচনায় না এনে এবং জাতি–বর্ণ নির্বিশেষে এই স্কলারশিপের জন্য মনোনয়ন দেওয়া হয়। এই স্কলারশিপের আওতায় একজন শিক্ষার্থীকে মাসে ৩০০ ইউরো দেওয়া হয় এবং এই সুবিধা তাকে দুই সেমিস্টারের জন্য দেওয়া হয়।

বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিঙ্কে

২) ডাড স্কলারশিপ প্রোগ্রাম

জার্মানির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মিলিত সংগঠনের নাম হলো ডাড (DAAD)। এই সংগঠনটি গবেষক, শিক্ষার্থী, ফ্যাকাল্টি আদান-প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক প্রাতিষ্ঠানিক সম্পর্ক রক্ষা করে। ডাড স্কলারশিপ ডাটাবেজে বিদেশি ছাত্র, গবেষক, বিজ্ঞানীদের জন্য (যারা কি না তাদের গবেষণাকাজের জন্য পৃষ্ঠপোষকের অপেক্ষায় রয়েছে) বিভিন্ন স্কলারশিপ বা ফান্ডিং সুযোগের তথ্য সংরক্ষিত থাকে ।

ডাড স্কলারশিপ ডাটাবেজ পেতে ক্লিক করুন এই লিঙ্কে

৩) জার্মানি ফাউন্ডেশনস স্কলারশিপ প্রোগ্রাম

জার্মানির বিভিন্ন রাজনৈতিক এবং ধর্মীয় সংগঠন ভিন্ন ব্যাকগ্রাউন্ড, ভিন্ন যোগ্যতা এবং ভিন্ন বিষয়ে আগ্রহী আন্তর্জাতিক ছাত্রদের স্কলারশিপ অফার করে থাকে। হেনরিক বোল ফাউন্ডেশনস স্কলারশিপ এমনই একটি স্কলারশিপ প্রোগ্রাম, যেটি জার্মানির একটি রাজনৈতিক ফাউন্ডেশন অফার করে থাকে। ক্যাড (KAAD) স্কলারশিপ এবং Konrad-Adenauer-stiftung স্কলারশিপ দুটির পৃষ্ঠপোষকতায় রয়েছে একটি ধর্মীয় ফাউন্ডেশন।

আরও জানতে ক্লিক করুন-

১) হেনরিক বোল স্কলারশিপ 

২) Konrad-Adenauer-stiftung

৪) ইরাসমাস স্কলারশিপ প্রোগ্রাম

Image result for erasmus mundus

ইরাসমাস-মান্ডাস ও ইরাসমাস+ স্কলারশিপ প্রোগ্রাম দ্বারা পরিচালিত স্টাডি প্রোগ্রামগুলোতে জার্মানির বিশ্ববিদ্যালয়গুলো অংশগ্রহণ করে। তাই ইরাসমাস-মান্ডাস ও ইরাসমাস+ স্কলারশিপ প্রোগ্রামের আওতায় থাকা যেকোনো শিক্ষার্থীকে জার্মানির বিশ্ববিদ্যালয়গুলো তাদের ক্যাম্পাসে পড়াশোনা করার সুযোগ দেয়। ইরাসমাস-মান্ডাস ও ইরাসমাস+ স্কলারশিপ প্রোগ্রাম সম্পর্কে আরও জানতে ক্লিক করুন এই লিঙ্কে

Comments
Comments

Comments are closed, but trackbacks and pingbacks are open.