সেরা হতে চান? সাধারণ মানুষের চাইতে একটু ঘুম বেশি প্রয়োজন আপনার!

সেরা হওয়ার দৌড়ে এগিয়ে থাকতে অনেকেই নাওয়া-খাওয়া, ঘুম বিসর্জন দেন। কম ঘুমোলে সময় বেশি পাওয়া যাবে কাজ করার জন্য- এই কথাটি কি ফেলে দেওয়ার মতো? একদম না। তবে, মজার ব্যাপার হলো, সাধারণ প্রাপ্তবয়স্ক মানুষ গড়ে ছয় ঘন্টা থেকে সাড়ে ছয় ঘন্টার মতো ঘুমায়। আর সফল মানুষেরা? তাদের ঘুমের গড় সময় সাড়ে ৭ থেকে ৮ ঘন্টার মতো। পার্থক্যটা প্রায় দেড় থেকে দুই ঘন্টার।

পরিসংখ্যানটি দেখে নিশ্চয়ই মনে হচ্ছে যে, সফলতার জন্য ঘুম অনুঘটক হিসেবে কাজ করলেও করতে পারে। কথাটি ভুল নয়। চলুন, আরো বিস্তারিত জেনে নেওয়া যাক!

সফলতার জন্য প্রয়োজন ঘুম; Source: media.self.com

সফলতার খুঁটি

একজন মানুষ হুট করে সফল হতে পারেন না। সফলতা পেতে হলে তাকে বেশ কিছু কাজ প্রতিদিন করতে হয়। এই কাজগুলোকে অভ্যাসে পরিণত করতে হয়। কী সেই কাজগুলো?

১) গ্রহণ করার ক্ষমতা

কোনো মানুষ সবকিছু জানে না। তাকে প্রতিনিয়ত নতুন কিছু জানতে হয়, গ্রহণ করতে হয়। আর এজন্য মস্তিষ্ককে প্রস্তুত করতে হয়, সময় দিতে হয়। এই প্রস্তুতির ব্যাপারটাই সম্পন্ন করতে সাহায্য করে ঘুম। মস্তিষ্কের ঠিকঠাক কাজের জন্য তাই একটু বেশি ঘুমানো প্রয়োজন।

২) সৃজনশীলতা বৃদ্ধি

সৃজনশীলতার জন্য প্রয়োজন ঘুম; Source: NPR

ঘুম একজন মানুষের সৃজনশীলতাতেও যথেষ্ট প্রভাব রাখে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণ ঘুম না পান, তাহলে আপনার মস্তিষ্কে যত ভালো আইডিয়াই থাকুক না কেন, সেগুলোকে বাস্তবে রুপ দেওয়া কষ্টকর হবে। হার্ভার্ড ইউনিভার্সিটির এক গবেষণানুসারে, পর্যাপ্ত ঘুম একজন মানুষের মস্তিষ্কের বিভিন্ন সৃজনশীলতার সংযোগের পরিমাণ শতকরা ৩৩ শতাংশ বাড়িয়ে দেয়।

৩) ভুলের পরিমাণ কমানো

পর্যাপ্ত ঘুম একজন মানুষকে সঠিক সিদ্ধান্ত নিতে, ভুল কম করতে সাহায্য করে। নাসার এক গবেষণা অনুযায়ী, ৪০ মিনিট ঘুমানোর পর যে পাইলটেরা বিমান চালান, তাদের ক্ষেত্রে কাজে অনেক বেশি ইতিবাচক প্রভাব দেখা যায়। নিজেদের কাজে সেরাটা দেন তারা।

৪) সুস্থতা নিশ্চিত করা

সফল হতে হলে সুস্থতা প্রয়োজন; Source: Inc.

একজন মানুষ যখন কম ঘুমান, তখন কেবল তার মস্তিষ্ক কম কাজ করে তা-ই না, সেই সাথে, তার শরীরের রোগ প্রতিরোধক উপাদানগুলোও ঠিক করে কাজ করে না। ফলে, কিছুদিন পরপর তাদের শরীরে নানারকম রোগ বাসা বাঁধতে থাকে।

তাহলে…

কী ভাবছেন? উপরের প্রত্যেকটি ব্যাপারই সফল হওয়ার জন্য প্রয়োজন। এদের যেকোনো একটি যদি ঠিক না থাকে, তাহলে আপনি ব্যবসায়ী হন, লেখক হন কিংবা অন্যকিছু; সফলতা পেতে আপনি ব্যর্থ হবেন। আর যদিও পেয়েও যান, সেটাও হয়ে পরবে ক্ষণস্থায়ী। সফল হতে হলে আপনাকে নতুন নতুন জ্ঞান আহরণ করতে হবে, সৃজনশীল হতে হবে, ভুল না করে সঠিক পথে এগিয়ে যেতে হবে এবং, অবশ্যই, সুস্থ থাকতে হবে।

ঘুম নামক কেবল এই একটি কাজের হেরফেরেই আপনার পুরো দিন, পুরো মাস, পুরো বছর, এমনকি পুরো জীবন নষ্ট হয়ে যেতে পারে। শুনতে খুব অদ্ভুত লাগারই কথা। তবে একটু ভাবুন। হয়তো আজ আপনি অল্প ঘুমানোর কারণে খানিকটা বেশি ভালো ফলাফল পেয়েছেন। তবে দিনশেষে এই লাভের বদলে বেশ বড় কিছু ত্যাগ করতে হবে আপনাকে।

পর্যাপ্ত না ঘুমোলে বড় রকমের ক্ষতি হতে পারে; Source: nutritiouslife

অনেকে ঘুমোতে চাইলেও পারেন না। একজন মানুষ কেন ঘুমোতে পারছেন না, সেটা একটু সময় নিয়ে ভাবলেই বের করা সম্ভব। আপনার খাদ্যাভ্যাস, আপনার ঘরের পরিবেশ, কাজের প্রকৃতি, আধুনিক প্রযুক্তি- এমন অনেক কারণ থাকতে পারে এর পেছনে। তবে এসবের কোনোটাই যদি দায়ী না হয়, তাহলে যতটা দ্রুত সম্ভব চিকিৎসকের সাথে কথা বলুন। কারণ, সফল হতে গেলে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন আপনার হবেই!

Comments
Comments

Comments are closed, but trackbacks and pingbacks are open.