৫ম শ্রেণী পাসে ৮ হাজার টাকা বেতনে নিয়োগ দিবে বিজেআরআই

আবেদনের শেষ সময়: ১৬ সেপ্টেম্বর, ২০১৯

প্রতিষ্ঠান

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই)

পদ

পরিচ্ছন্নতা কর্মী

পদসংখ্যা

০১টি

শিক্ষাগত যোগ্যতা

৫ম শ্রেণী পাস

বেতন

৮,২৫০/- থেকে ২০,০১০/- টাকা

আবেদনের শেষ সময় 

১৬ সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ০৫:০০ টার মধ্যে

আবেদনের নিয়মসহ বিস্তারিত জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন
সব সময় চাকরির খবরের আপডেট পেতে ক্লিক করুন এখানে।
ওয়াইএসআই বাংলা জবসে আজই আপলোড করুন আপনার সিভি। রেজিস্ট্রেশনের জন্য ক্লিক করুন এই লিঙ্কে

Bangladesh Jute Research Institute

Bangladesh Jute Research Institute is the oldest mono corporate research institute in Bangladesh, operated by Bangladesh government. In 1936 the Indian Central Jute Committee established the Jute Agricultural Research Laboratory in Dhaka. After the partition of India the government of Pakistan established the Pakistan Central Jute Committee which reorganised the Jute Research Laboratory as the Jute Research Institute in 1951.

After the Independence of Bangladesh the Jute Act was passed and the institute got its present name, Bangladesh Jute Research Institute. In 2013 scientists at the institute decoded the genome of local jute variety. The Institute has developed salinity resistant jute plant.

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট দেশে পাট ও পাট জাতীয় আঁশ ফসলের একমাত্র গবেষণা প্রতিষ্ঠান। মূলত ১৯৩৬ সালে ইন্ডিয়ান সেন্ট্রাল জুট কমিটির (IGS) আওতায় ঢাকায় জুট এগ্রিকালচারাল রিসার্চ ল্যাবরেটরী প্রতিষ্ঠার মাধ্যমে এদেশে পাটের গবেষণা শুরু হয়। ১৯৫১ সালে ইন্ডিয়ান সেন্ট্রাল জুট কমিটির (ICJC) স্থলে পাকিস্তান সেন্ট্রাল জুট কমিটি (PCJC) গঠিত হয় যার সদর দপ্তর ছিল ঢাকায়। ১৯৫১ সালে পাকিস্তান সেন্ট্রাল জুট কমিটি এর অধীনে পাট গবেষণাগার স্থাপিত হয়।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৪ সালে এ্যাক্টের মাধ্যমে (সংশোধিত হয় ১৯৯৬ সালে) প্রতিষ্ঠিত হয় বর্তমান বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট। এ্যাক্ট অনুযায়ী বিজেআরআই তিনটি গবেষণা উইং যথা (১) পাটের কৃষি গবেষণা উইং (২) পাটের কারিগরী গবেষণা উইং এবং (৩) পাটের বাজার ও অর্থনৈতিক গবেষণা উইং নিয়ে কাজ শুরু করে।বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট দেশে পাট ও পাট জাতীয় আঁশ ফসলের একমাত্র গবেষণা প্রতিষ্ঠান। মূলত ১৯৩৬ সালে ইন্ডিয়ান সেন্ট্রাল জুট কমিটির (IGS) আওতায় ঢাকায় জুট এগ্রিকালচারাল রিসার্চ ল্যাবরেটরী প্রতিষ্ঠার মাধ্যমে এদেশে পাটের গবেষণা শুরু হয়।

১৯৫১ সালে ইন্ডিয়ান সেন্ট্রাল জুট কমিটির (ICJC) স্থলে পাকিস্তান সেন্ট্রাল জুট কমিটি (PCJC) গঠিত হয় যার সদর দপ্তর ছিল ঢাকায়। ১৯৫১ সালে পাকিস্তান সেন্ট্রাল জুট কমিটি এর অধীনে পাট গবেষণাগার স্থাপিত হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৪ সালে এ্যাক্টের মাধ্যমে (সংশোধিত হয় ১৯৯৬ সালে) প্রতিষ্ঠিত হয় বর্তমান বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট। এ্যাক্ট অনুযায়ী বিজেআরআই তিনটি গবেষণা উইং যথা (১) পাটের কৃষি গবেষণা উইং (২) পাটের কারিগরী গবেষণা উইং এবং (৩) পাটের বাজার ও অর্থনৈতিক গবেষণা উইং নিয়ে কাজ শুরু করে।

সূত্র: উইকিপিডিয়া।

Comments
Comments

Comments are closed.