আপনার সন্তানকে গড়ে তুলতে দরকারি ৬টি স্মার্টফোন অ্যাপস

প্রযুক্তির উন্নতির সাথে সাথে পরিবর্তিত হচ্ছে আমাদের আশেপাশের সব কিছু। আমাদের কাজের ধারার মধ্যে যুক্ত হচ্ছে অনেক নতুন বিষয়। সহজ হয়ে যাচ্ছে আমাদের অনেক কঠিন কঠিন কাজ। আর বর্তমান বিশ্বে স্মার্টফোন অ্যাপসের ভূমিকা তো অতুলনীয়। ছোট, বড়, তরুণ, বৃদ্ধ সবার জন্য ডেভেলপাররা নানা ধরনের অ্যাপস তৈরি করে যাচ্ছেন নিয়মিত, যা আমাদের দৈনন্দিন কাজের ধারাকে গতিময় করার সাথে সাথে সহজও করে দিচ্ছে।

স্মার্টফোন অ্যাপস ডেভেলপাররা বাচ্চাদের কথা চিন্তা করে অনেক অ্যাপস তৈরি করেছেন, যা সহজে বাচ্চাদের উৎফুল্ল করে তুলতে পারে এবং নতুন কিছু দ্রুত শিক্ষা দিতে পারে। আজ আমরা এমন কিছু অ্যাপসের কথাই বলবো।

১) মোশন ম্যাথ গেমস

এই এপ্লিকেশনটি যেমন মজার, তেমনি অন্যতম একটি পদ্ধতি, যাতে করে বাচ্চারা খুব সহজেই ম্যাথম্যাটিক্স শেখার সাথে সাথে তা ভালোবেসে ফেলে। ৪০,০০০ হাজার শিক্ষার্থীর মাঝে পরিচালিত এক জরিপের দ্বারা এর জনপ্রিয়তা প্রমাণিত। এটি তৈরি করেছে স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অফ এডুকেশন।

এটি সহজ লেভেল থেকে কঠিন লেভেলের দিকের ম্যাথগুলো মজাদার করে দেখায়, যা বাচ্চাদের খুব সহজে কর্মোদ্দীপ্ত করে তোলে। দ্য আমেরিকান অ্যাসোসিয়েশন অফ স্কুল লাইব্রেরিয়ানস দ্বারা ২০১৫ সালের সেরা লার্নিং এবং টিচিং অ্যাপসের অ্যাওয়ার্ড পেয়েছে।

২) মাই গ্রেডস এন্ড হোমওয়ার্ক অ্যাপ

এই অ্যাপ্লিকেশন দিয়ে বাবা-মায়েরা তাদের সন্তানদের লেখাপড়ার ব্যাপারে ট্র্যাক করতে পারবেন। তারা কতটুকু পড়ালেখা করছে, স্কুলের অ্যাসাইনমেন্টগুলো করেছে কিনা তা ফলো করতে পারবেন। সপ্তাহে অথবা মাসে অভিভাবকদেরকে অ্যাপটি তা জানাবে।

৩) পাম্পিং চাইল্ড ফোন মনিটরিং

এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার সন্তানের ইন্টারনেট ব্যবহার করাকে ট্র্যাক করতে পারবেন। তারা কোন কোন ওয়েব সাইটে ঢুকেছে, কী কী দেখেছে, কী ইমেজ অথবা ভিডিও ডাউনলোড করেছে, কত সময় কোন ওয়েবসাইটে সময় কাটিয়েছে তা জানা সহ আপনি চাইলে নির্ধারিত কিছু ওয়েবসাইটের লিংক ব্লক করে দিতে পারেন। এছাড়াও ইচ্ছেমতো ওয়েব সাইট অ্যাডও করতে পারেন।

৪) লাইট বট প্রোগ্রামিং

আপনি কোনো একাডেমিক ডিগ্রীপ্রাপ্ত কম্পিউটার সায়েন্সের ছাত্র নন। কিন্তু আপনি চান আপনার সন্তান প্রোগ্রামিং শিখুক। ছোটকাল থেকেই কোড করতে জানুক। ব্যাপারটা যদি এমনই হয়, তাহলে আপনি আপনার সন্তানের জন্য এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। একদম সহজ প্রোগ্রাম থেকে শুরু করে বিশেষ কঠিন প্রোগ্রাম শিক্ষা দিতে এর তুলনা হয় না।

৫) ইয়ার ট্রেইনার

আপনার বাচ্চার যদি মিউজিকের প্রতি আগ্রহ থাকে অথবা আপনি যদি চান যে আপনার বাচ্চা মিউজিক শিখুক, তাহলে প্রাথমিকভাবে মিউজিকের এই অ্যাপটি আপনার বাচ্চার জন্য অত্যাধিক প্রয়োজনীয়। এর মধ্যে প্রায় ২৫০টি মিউজিকাল এক্সারসাইজ আছে, যা আপনার সন্তানকে পিচ, কর্ড, স্কেলস, ইন্টারভেলসের মতো অনেকগুলো বিষয়ে শিক্ষা দেবে।

৬) স্কুইগল ফিশ চাইল্ড অ্যাকুরিয়াম

এটি বাচ্চাদের জন্য আসলেই অসাধারণ একটি অ্যাপ। এতে একটি ভার্চুয়াল অ্যাকুরিয়াম থাকে, যা সম্পূর্ণ খালি। বাচ্চারা নিজেরা এর মধ্যে মাছ ছাড়তে পারবে। তারা মাছটি আঁকার পর এটা স্ক্যান করে এবং পরবর্তীতে আঁকা মাছগুলো বাস্তবের মাছের মতো অ্যাকুরিয়ামে ভাসবে।

Comments