4th National Space Carnival 2019

Event Date: Sep 26 – Sep 27, 2019

Program Details

Youthpreneur Network এবার চতুর্থবারের মতো ফিরে এসেছে বাংলাদেশের সর্ব বৃহৎ মহাকাশ বিষয়ক উৎসব National Space Carnival নিয়ে । এবারের উৎসব এ কোন বিভাগীয় বাছাই পর্ব হচ্ছে না । শুধুমাত্র ঢাকাতেই দুইদিনব্যাপী জাতীয় পর্ব উদযাপিত হবে । কিন্তু এই উৎসবে দেশের যে কোন জেলার শিক্ষার্থীরাই সরাসরি অংশগ্রহণ করতে পারবে । প্রশ্ন পত্রেও এবার থাকছে নতুনত্ব, অনেক কিছুই হবে এবার যা হয়নি আগে । পরিবর্তন আনা হয়েছে অলিম্পিয়াড পদ্ধতিতে ।

জাতীয় পর্বে মূল সেগমেন্ট স্পেস অলিম্পিয়াড ছাড়াও থাকছে আরও নানা সেগমেন্ট ।

চলো জেনে নেয়া যাক বিস্তারিতঃ

ক্যাটাগরি,

প্রাইমারীঃ ১ম শ্রেণি – ৫ম শ্রেণি
জুনিয়রঃ ৬ষ্ঠ শ্রেণি – ৮ম শ্রেণি
সেকেন্ডারিঃ ৯ম শ্রেণি – ১০ম শ্রেণি
হায়ার সেকেন্ডারিঃ ১১শ – ১২শ শ্রেণি
সিনিয়র ক্যাটাগরিঃ স্নাতক/বিশ্ববিদ্যালয় পর্যায়

সেগমেন্টঃ

১) #স্পেস_অলিম্পিয়াড
জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি – এই ৩ ক্যাটাগরির শিক্ষার্থীদের জন্য এই সেগমেন্ট । এই সেগমেন্টটির তিনটি পর্ব । প্রথম পর্ব থিয়োরিটিকাল রাউন্ড, দ্বিতীয় পর্ব ম্যাথমেটিকাল প্রবলেম সল্ভিং রাউন্ড এবং তৃতীয় পর্ব স্টার ম্যাপ এনালাইজিং রাউন্ড । এই তিন পর্ব মিলিয়ে নাম্বারিং করা হবে । প্রতি ক্যাটাগরি থেকে সেরা ৩ জনকে পুরষ্কার দেয়া হবে । এছাড়াও প্রতি ক্যাটাগরি থেকে ৭ জন কে ‘অনারেবল মেনশন এওয়ার্ড’ দেয়া হবে ।

এছাড়া রয়েছে আরও বিশেষ কিছু সম্মাননা । প্রতি ক্যাটাগরি তে শুধুমাত্র থিয়োরিটিকাল রাউন্ড এ সব থেকে বেশি নাম্বার যে পাবে তাকে
‘ড. এ. আর. খান পদক’, ম্যাথমেটিকাল প্রবলেম সল্ভিং রাউন্ড এ সব থেকে বেশি নাম্বার যে পাবে তাকে ‘ড. জামাল নজরুল ইসলাম পদক’ এবং মোহাম্মদ আবদুল জব্বার স্টার ম্যাপ এনালাইজিং রাউন্ড এ সব থেকে বেশি নাম্বার যে পাবে তাকে ‘মোহাম্মদ আবদুল জব্বার পদক’ প্রদান করা হবে।

এছাড়াও সকল ক্যাটাগরি থেকে সব থেকে বেশি নাম্বার যে পাবে তাকে ‘চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন পদক’ দেয়া হবে ।

আর প্রতি ক্যাটাগরি থেকে সেরা ১০ জন কে বাছাই করা হবে ‘১ম বাংলাদেশ স্পেস ক্যাম্প ২০১৯’ এর জন্য ।

২) #চিত্রাঙ্কন
এই সেগমেন্ট এ ৫টি ক্যাটাগরির শিক্ষার্থীরাই অংশ নিতে পারবে । প্রতিযোগিতার দিন ১ ঘণ্টা ৩০ মিনিট সময় দেয়া হবে প্রতিযোগীদের ছবি আঁকার জন্য । ছবি আঁকার বিষয় প্রতিযোগিতার পূর্ব মুহূর্তে বলে দেয়া হবে । তবে মহাকাশ বিষয়ক নানা বিষয়ই দেয়া হবে । প্রতিযোগীদের কাগজ সরবরাহ করা হবে । প্রতিযোগীদের ছবি আঁকার অন্যান্য সরঞ্জাম সঙ্গে আনতে হবে । প্রতি ক্যাটাগরি থেকে সেরা ৩ জন কে পুরষ্কার দেয়া হবে ।

৩) #দেয়াল_পত্রিকা
এই সেগমেন্ট এ জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি এবং সিনিয়র – এই ৪টি ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । যে কোন সাইজের দেয়াল পত্রিকা জমা দেয়া যাবে । দেয়াল পত্রিকা মহাকাশ বিষয়ক হতে হবে । প্রতি ক্যাটাগরি থেকে সেরা তিনটি দেয়াল পত্রিকাকে পুরষ্কার দেয়া হবে । দেয়াল পত্রিকা তিন সদস্যের দল বিশিষ্ট হতে হবে । প্রতিযোগিতার দিন রিপোর্টিং এর সময় দেয়াল পত্রিকা জমা দিতে হবে । দেয়াল পত্রিকা বিচারকার্যের সময় প্রতিযোগীদের দেয়াল পত্রিকার প্রদর্শনী হলে উপস্থিত থাকতে হবে । প্রদত্ত তথ্য, নতুনত্ব, উপস্থাপন প্রভৃতি বিষয়ের উপর ভিত্তি করে বিচারকার্য করা হবে । টিম এর সকল সদস্য একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে হতে হবে ।

৪) #স্ক্র্যাপ_বুক
এই সেগমেন্ট এ সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র – এই ৩টি ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । স্ক্র্যাপ বুক এর বিষয় হবে মহাকাশ বিষয়ক । প্রতি ক্যাটাগরি থেকে সেরা তিনটি টিমকে পুরস্কৃত করা হবে । টিম এর সকল সদস্য একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে হতে হবে ।

৫) #কুইজ
এই সেগমেন্ট এ সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র – এই ৩টি ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । কুইজ এর বিষয় হবে মহাকাশ বিষয়ক । প্রতিযোগিতা হবে দুই ধাপে । প্রথমে ৩০ মিনিট এর লিখিত পরীক্ষা নেয়া হবে । লিখিত পরীক্ষা থেকে বাছাইকৃত প্রতি ক্যাটাগরি থেকে সেরা ৬টি টিমকে বাছাই করা হবে পরবর্তী স্টেজ রাউন্ড এর জন্য । স্টেজ রাউন্ড এর প্রতি ক্যাটাগরি থেকে সেরা তিনটি টিমকে পুরস্কৃত করা হবে । কুইজ এ অংশ নিতে তিন সদস্যের টিম বানাতে হবে । টিম এর সকল সদস্য একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে হতে হবে ।

৬) #উপস্থিত_বক্তৃতা
এই সেগমেন্ট এ জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র – এই ৪টি ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । উপস্থিত বক্তৃতার জন্য প্রত্যেককে ৩ মিনিট করে সময় দেয়া হবে । উপস্থিত বক্তৃতার বিষয় হবে মহাকাশ বিষয়ক । প্রতি ক্যাটাগরি থেকে সেরা তিনজনকে পুরস্কৃত করা হবে ।

৭) #স্পেস_ক্রাফট_মডেল_মেকিং
এই সেগমেন্ট এ সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র – এই ৩টি ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । এই প্রতিযোগিতায় অংশ নিতে তিন সদস্যের টিম বানাতে হবে । টিম এর সকল সদস্য একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে হতে হবে । নিজের কল্পনাশক্তিকে কাজে লাগিয়ে নন-ওয়ার্কিং/ওয়ার্কিং স্পেস ক্রাফট এর মডেল বানিয়ে আনতে হবে । এই মডেল যে কোন ম্যাটেরিয়াল ব্যাবহার করা যাবে এবং যে কোন সাইজের করা যাবে । স্পেস ক্রাফট এর ডিজাইন, উপস্থাপন, পরিকল্পনা, ম্যাটেরিয়াল এর সঠিক ব্যাবহার – এসকল বিষয়ের উপর ভিত্তি করেই বিচারকার্য করা হবে । প্রতি ক্যাটাগরি থেকে সেরা মডেলটি টি নির্বাচন করে পুরস্কৃত করা হবে ।

৮) #উপস্থিত_মহাকাশ_বিজ্ঞান_বিষয়ক_গল্প_লিখা
এই সেগমেন্ট এ জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি – এই ৩টি ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । শিক্ষার্থীদের ৪০ মিনিট সময় দেয়া হবে মহাকাশ বিজ্ঞান বিষয়ক বৈজ্ঞানিক কল্পকাহিনি লিখার জন্য । গল্পের প্লট প্রতিযোগিতার পূর্ব মুহূর্তে বলে দেয়া হবে । গল্প বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতেই লিখা যাবে । প্রতি ক্যাটাগরি থেকে সেরা ৩জন কে পুরস্কৃত করা হবে । গল্পের জন্য কোন শব্দসীমা নেই । গল্পের মৌলিকতা, তথ্য-উপাত্ত, ভাষার সঠিক ব্যাবহার, নাটকীয়তা প্রভৃতি বিষয়ের উপর ভিত্তি করে বিচারকার্য সম্পন্ন করা হবে । বাংলা অথবা ইংরেজি যে কোন এক ভাষায় গল্প লিখতে হবে । দুই ভাষার সংমিশ্রণ গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না ।

৯) #পাওয়ার_পয়েন্ট_প্রেজেন্টেশন
এই সেগমেন্ট এ সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র – এই ৩ ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে । শিক্ষার্থীদের ৩ মিনিট সময় দেয়া হবে । ৩ মিনিটে নিজের প্রেজেন্টেশনটি সকলের সামনে তুলে ধরতে হবে । প্রেজেন্টেশন এর বিষয় পূর্বেই বলে দেয়া হবে । প্রেজেন্টেশন এর পর বিচারকদের সাথে প্রশ্ন-উত্তর পর্ব শুরু হবে । প্রতি ক্যাটাগরি থেকে সেরা ৩ জনকে পুরস্কৃত করা হবে । তথ্য, নতুনত্ব, মৌলিকতা, উপস্থাপন, বাচনভঙ্গি, চিত্র, রেফারেন্স প্রভৃতি বিষয়ের উপর ভিত্তি করে বিচারকার্য করা হবে । প্রেজেন্টেশন বাংলা অথবা ইংরেজি যে কোন একটি ভাষায় দিতে হবে । প্রেজেন্টেশন এ স্লাইড এর সংখ্যা সর্বোচ্চ ১০ টি হতে পারবে ।

১০) #স্পেস_টক-১
নক্ষত্র পরিচিতি অথবা জ্যোতিপদার্থ বিজ্ঞান নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হবে । এটি সকলের জন্য উন্মুক্ত । কর্মশালাটির সময়সীমা ৩০ মিনিট ।

১১) #স্পেস_টক-২
জ্যোতির্বিদ্যা, জ্যোতিপদার্থবিদ্যা, রকেট বিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান, আবহাওয়া বিজ্ঞান সহ এই সম্পর্কিত প্রভৃতি বিষয় নিয়ে দেশের বাইরে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশোনা সহ এ সকল বিষয়ে ক্যারিয়ার গঠনে যে সকল সুযোগ সুবিধা আছে সেসব নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হবে । এটি সকলের জন্য উন্মুক্ত । কর্মশালাটির সময়সীমা ৩০ মিনিট ।

১২) #ডকুমেন্টারি_শো
মহাকাশ বিজ্ঞান বিষয়ক কিছু ডকুমেন্টারি প্রদর্শনী করা হবে । ডকুমেন্টারির সময়সীমা ২০ মিনিট । এটি সকলের জন্য উন্মুক্ত ।

১৩) #গেমিং_সেশন
অংশগ্রহণকারী এবং দর্শনার্থী সকলের জন্য উন্মুক্ত এই সেশনটি । ভার্চুয়াল রিয়েলিটি এবং অগ্মেন্টেড রিয়েলিটি ভিত্তিক বিভিন্ন গেমিং সেশন পরিচালনা করা হবে । মহাকাশে এলিয়েন এর সাথে যুদ্ধ, গুপ্তধনের সন্ধান, ফুটবল সহ আরও নানা গেমিং সেশন পরিচালিত হবে । গেমিং সেশনের জন্য পৃথকভাবে ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে । যদিও তা খুবই সামান্য ।

১৪) #আলোকচিত্র_প্রদর্শনী
মহাকাশ বিজ্ঞানের নানা স্মরণীয় ঘটনা সহ ন্যাশনাল স্পেস কার্নিভাল এর বিগত বছর গুলোর বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন করা হবে । এটি সকলের জন্য উন্মুক্ত ।

#রেজিস্ট্রেশনের_ফি_ও_নিয়মাবলী

রেজিস্ট্রেশন ফি প্রতি প্রতিযোগী মাত্র ২০০ টাকা । ২০০ টাকা রেজিস্ট্রেশন ফি প্রদানের মাধম্যে একজন প্রতিযোগী তার ক্যাটাগরি অনুযায়ী সব গুলো সেগমেন্টেই অংশ নিতে পারবে । সেক্ষেত্রে দলভিত্তিক কোন সেগমেন্ট এ অংশ নিতে প্রতি প্রতিযোগী ২০০ করে দলের জন্য মোট ৬০০ টাকা জমা দিতে হবে ।
রেজিস্ট্রেশন করা যাবে অনলাইনে এবং অফলাইনে উভয় পদ্ধতিতেই ।

#অনলাইন_পদ্ধতিঃ
• অনলাইনে রেজিস্ট্রেশন করতে প্রথমে এই নাম্বারে রেজিস্ট্রেশন ফি বিকাশ করতে হবে বিকাশ ফি সহ মোট ২০৫ টাকা ।
বিকাশ নাম্বারঃ +৮৮০১৬২৪৬০৮৮০৯ (পার্সোনাল) ।
বিকাশ করার পর যে নাম্বার থেকে বিকাশ করা হয়েছে সেটি এবং বিকাশ এর ওই লেনদেনের বিকাশ ট্রানজেকশন আইডি-টি সংরক্ষণ করতে হবে অবশ্যই ।
• এবার এই লিঙ্কে গিয়ে ফর্ম পূরণ করতে হব ।
অনলাইন রেজিস্ট্রেশন ফর্ম লিঙ্কঃ ক্লিক করুন।
ফর্ম পূরণের সময় ফর্মে পূর্বে সংরক্ষিত যে নাম্বার থেকে বিকাশ করা হয়েছে সেটি এবং বিকাশ এর ওই লেনদেনের বিকাশ ট্রানজেকশন আইডি-টি দিতে হবে ।
উপরোক্ত নির্দেশনা না মানা হলে রেজিস্ট্রেশন গ্রহণ করা হবে না ।

#অফলাইন_পদ্ধতি (১):
• শিক্ষা প্রতিষ্ঠান একজন শিক্ষককে দায়িত্ব প্রদান করবেন যার কাছে আয়োজক কমিটি রেজিস্ট্রেশন ফর্ম দিয়ে আসবেন । আগ্রহী শিক্ষার্থীরা সেই শিক্ষকের নিকট রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ফর্ম সংগ্রহ করে তা পূরণ করে ওই শিক্ষকের নিকট ফেরত প্রদানের মাধ্যমে নাম নিবন্ধন করতে পারবে ।
• এক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি ২০০ টাকা মাত্র কারণ বিকাশ পদ্ধতি ব্যবহার করা হবে না বিধায় কোন অতিরিক্ত চার্জ নেয়া হবে না ।
• প্রদত্ত রেজিস্ট্রেশন ফর্ম সমাপ্ত হয়ে গেলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক আয়োজক কমিটির সাথে যোগাযোগ করে নতুন অতিরিক্তি ফর্ম সংগ্রহ করতে পারবেন ।
• রেজিস্ট্রেশনের নির্ধারিত সময় শেষে আয়োজক কমিটি উক্ত শিক্ষকের কাছ থেকে রেজিস্ট্রেশন ফি এবং ফর্ম সংগ্রহ করে নিবেন ।

#অফলাইন_পদ্ধতি (২):
• বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে Youthpreneur Network এর নিয়োগকৃত ক্যাম্পাস পরিচালক/ক্যাম্পাস প্রতিনিধি আছেন। আগ্রহী শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস পরিচালক/ক্যাম্পাস প্রতিনিধির নিকট রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ফর্ম সংগ্রহ করে তা পূরণ করে ওই ক্যাম্পাস পরিচালক/ক্যাম্পাস প্রতিনিধির নিকট ফেরত প্রদানের মাধ্যমে নাম নিবন্ধন করতে পারবে ।
• এক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি ২০০ টাকা মাত্র কারণ বিকাশ পদ্ধতি ব্যবহার করা হবে না বিধায় কোন অতিরিক্ত চার্জ নেয়া হবে না ।
• প্রদত্ত রেজিস্ট্রেশন ফর্ম সমাপ্ত হয়ে গেলে দায়িত্বপ্রাপ্ত ক্যাম্পাস পরিচালক/ক্যাম্পাস প্রতিনিধির আয়োজক কমিটির সাথে যোগাযোগ করে নতুন অতিরিক্তি ফর্ম সংগ্রহ করতে পারবেন ।
• রেজিস্ট্রেশনের নির্ধারিত সময় শেষে আয়োজক কমিটি উক্ত ক্যাম্পাস পরিচালক/ক্যাম্পাস প্রতিনিধির কাছ থেকে রেজিস্ট্রেশন ফি এবং ফর্ম সংগ্রহ করে নিবেন ।

#অফলাইন_পদ্ধতি (৩):
• সরাসরি আয়োজক কমিটির সাথে যোগাযোগ করে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন ফর্ম সংগ্রহ করে নাম নিবন্ধন করা যাবে ।
• ফর্ম পূরণের পর সেই ফর্ম যথাযথ ভাবে আয়োজক কমিটির কাছে ফেরত দিতে হবে ।

#অন্যান্য_নিয়মাবলীঃ
• প্রতিযোগিতার দিন প্রত্যেক শিক্ষার্থীকে তার স্কুল/কলেজ এর পোশাক পরিধান করে আসতে হবে এবং সাথে পরিচয়পত্র (আইডি কার্ড) সাথে রাখতে হবে ।
• অনুষ্ঠান শুরুর কমপক্ষে এক ঘণ্টা আগে ভেন্যুতে উপস্থিত থাকতে হবে ।
• রেজিস্ট্রেশন ফি ছাড়া কোন রেজিস্ট্রেশন গ্রহণ করা হবে না ।
• পরীক্ষার হলে কোন মোবাইল কিংবা ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করা যাবে না ।
• ক্যালকুলেটর ব্যবহার করা যাবে ।
• স্পট রেজিস্ট্রেশন এর কোন ব্যবস্থা থাকবেনা । রেজিস্ট্রেশন এর শেষ সময় ১৫ই আগস্ট, ২০১৯ । এরপর আর কোন রেজিস্ট্রেশন গ্রহণ করা হবে না ।
• রেজিস্ট্রেশন এর সময় শেষ হবার পর সবাইকে ই-মেইলে একটি প্রবেশ পত্র পাঠানো হবে । প্রবেশ পত্রটি প্রিন্ট করে প্রতিযোগিতার দিন সাথে আনতে হবে ।
• রেজিস্ট্রেশন ফি অফেরত যোগ্য ।

#বিশেষ_দ্রষ্টব্যঃ Youthpreneur Network এই প্রতিযোগিতায় যে কোন পরিবর্তন, সংশোধন, পরিবর্ধন, পরিমার্জন এবং এই প্রতিযোগিতার কল্যাণে যে কোন সিদ্ধান্ত নেয়ার অধিকার রাখে এবং এ ব্যাপারে অন্য কোন প্রতিষ্ঠান এবং ব্যক্তির কাছে কোনরূপেই দায়বদ্ধ নয় ।

#যোগাযোগঃ
Kausar Rahman Sajjad
মোবাইলঃ +8801637136142
ফেসবুক আইডিঃ https://goo.gl/ToB7Qj

Shams Al Omor
মোবাইলঃ +8801950732357
ফেসবুক আইডিঃ https://www.facebook.com/Antor999

Registration Link: CLICK HERE 

Facebook link of this event: CLICK HERE 

Comments
Comments

Comments are closed.