২১৬৬ জন নিয়োগ পাবে ৪১তম বিসিএস এ

আবেদনের শেষ সময়: ৪ জানুয়ারি ২০২০

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। বুধবার (২৭ ডিসেম্বর) এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবার শূন্য পদের সংখ্যা ২,১৬৬।

এবার শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ ৯০৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রভাষক ৮৯২ জন এবং কারিগরি শিক্ষায় ১৩ জন প্রভাষক নেওয়া হবে। সাধারণ ক্যাডারে নিয়োগ পাবেন ৬৪২ জন এবং প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন।

৫ ডিসেম্বর থেকে ৪১তম বিসিএসের আবেদন করা যাবে। আগামী ৪ জানুয়ারি এই আবেদন প্রক্রিয়া শেষ হবে। প্রার্থীর বয়স ১ নভেম্বর থেকে গণনা করা হবে।

সাধারণ ক্যাডারের মধ্যে প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেয়া হবে। পাশাপাশি পুলিশে ১০০ জন, স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নিয়োগ পাবেন।

এছাড়া পররাষ্ট্রে ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহা হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন ও সহকারী নিবন্ধক ৮ জন নেয়া হবে।

পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন এবং সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন থাকছে ৪১তম বিসিএসে।

সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন, পশুসম্পদে ৭৬ জন, মৎস্যতে ১৫ জন, বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন এবং বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন নেয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, স্থানীয় সরকার বিভাগে জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন ও সহকারী বন সংরক্ষক ২০ জন থাকছে।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জন থাকছে।

সব মিলিয়ে নিয়োগ পাচ্ছেন ২,১৬৬ জন।

৪১তম বিসিএস এর সার্কুলার ডাউনলোড করতে ক্লিক করুন এই লিঙ্কে

Comments
Comments

Comments are closed.