৬৪০ স্কুল-মাদরাসায় চালু হবে ভোকেশনাল কোর্স

  • দেশের ৬৪০ স্কুল-মাদরাসায় ভোকেশনাল কোর্স চালু হবে। ২০২১ সালে ষষ্ঠ শ্রেণিতে চালু হবে প্রাক-বৃত্তিমূলক (প্রি-ভোকেশনাল) শিক্ষা। পর্যায়ক্রমে তা দশম শ্রেণি পর্যন্ত বাস্তবায়ন করা হবে।
  • ৬৪০ প্রতিষ্ঠানে ভোকেশনাল শাখা খোলার লক্ষ্যে বিস্তারিত রোডম্যাপ তৈরি হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় নবম-দশম শ্রেণিতে এসএসসি/দাখিল ভোকেশনাল কোর্স চালু হবে। ইতিমধ্যে ১২টি ট্রেড চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে পছন্দ অনুসারে দুইটি ট্রেড চালু করা যাবে। প্রতিটি প্রতিষ্ঠানে দু’টি ট্রেডে মোট (প্রতি ট্রেডে ৪০ জন করে) ৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।
  • নির্বাচিত ৬৪০ শিক্ষা প্রতিষ্ঠানে ভোকেশনাল কোর্স চালুর লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। ইতিমধ্যে ৬১৪ প্রতিষ্ঠানে অতিরিক্ত তিনটি শ্রেণিকক্ষ নির্মাণের কাজ শুরু হয়েছে। আসছে নভেম্বরে মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হবে। এসব প্রতিষ্ঠানে দুইটি ট্রেড কোর্স চালুর লক্ষ্যে এক বছরের পাঠদান অনুমতি দিয়েছে কারিগারি বোর্ড। শিক্ষার্থী ভর্তি করলে কারিগরি শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন দেবে। সেসিপ প্রোগ্রাম দলিলের সংস্থান অনুসারে প্রতি ট্রেডের জন্য একজন ট্রেড ইন্সট্রাক্টর (শিক্ষক) নিয়োগ করবে এনটিআরসিএ।
  • ভোকেশনাল কোর্স চালু করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দু’জন ট্রেড ইন্সপেক্টর, একজন করে বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান, গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের সহকারী শিক্ষক এবং একজন করে কম্পিউটার প্রদর্শক ও ল্যাপ সহকারী নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

তথ্যসূত্র: জাগো নিউজ

Comments