প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাংলা-ইংরেজিতে পারদর্শী করে তুলতে নানা পদক্ষেপ

  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজি বিষয়ে পারদর্শী করে গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
  • এসব বিষয়ে দুর্বল শিক্ষার্থীদের চিহ্নিত করে তাদের আলাদাভাবে অতিরিক্ত ক্লাস নেয়ার রুটিনও তৈরি করা হয়েছে। এছাড়া প্রাথমিকের মাঠপর্যায়ের কর্মকর্তাদের মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে। আগামী এক বছরের মধ্যে শিক্ষার্থীরা যাতে বাংলা ও ইংরেজি বিষয়ে লিখতে, পড়তে ও বলতে পারে সেই চ্যালেঞ্জ নিয়ে কাজ শুরু করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা।
  • লক্ষ্যমাত্রা অর্জনে যেসব কর্মপরিকল্পনা হাতে নেয়া হয়েছে তার মধ্যে রয়েছে- ভাষাজ্ঞান বৃদ্ধির জন্য নিয়মিত পাঠাভ্যাস তৈরিতে প্রতিদিন বাংলা ও ইংরেজি বই থেকে একটি প্যারা বা পৃষ্ঠা হাতের লেখা হিসেবে বাড়ির কাজ দেয়া, ক্লাসের শুরুতে সংশ্লিষ্ট শ্রেণিশিক্ষক সকল শিক্ষার্থীকে আবশ্যিকভাবে পঠন করাবেন, শিক্ষার্থীদের উচ্চারণ জড়তা দূর করতে এবং প্রমিত উচ্চারণ শৈলী বাড়াতে শিক্ষকরা নিজেরা শিশুদের সঙ্গে উচ্চারণ করে পাঠদান করবেন, শিক্ষার্থীদের মধ্যে উচ্চারণ প্রতিযোগিতার মাধ্যমে মনোবল বৃদ্ধি করাবেন, বুককর্ণার ও এসআরএম-এর যথাযথ ব্যবহার নিশ্চিত করবেন, প্রতিদিন শিক্ষার্থীদের একটি বাংলা ও ইংরেজি শব্দ বলা ও লেখার শেখার ব্যবস্থা করবেন, উপজেলা শিক্ষা কর্মকর্তারা এ সংক্রান্ত প্রতিবেদন ও তথ্য-উপাত্ত সংরক্ষণ করবেন এবং সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, ইন্সট্রাক্টর, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও বিভাগীয় উপ-পরিচালকগণ নিয়মিত পরিদর্শন করে প্রতিবেদন জামা দেবেন।

তথ্যসূত্র: জাগো নিউজ

Comments

Comments are closed.