প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২০ (৬০ লক্ষ থেকে ২ কোটি টাকা পর্যন্ত)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার “প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২০-২০২১” ঘোষণা করেছে যার আওতায় সরকার থেকে মাস্টার্সের জন্য ৬০ লাখ টাকা ও পিএইচডির জন্য ২ কোটি টাকা দেওয়া হবে।

 সুযোগ সুবিধাসমূহ

মাস্টার্সের জন্য ৬০ লাখ টাকা ও পিএইচডির জন্য ২ কোটি টাকা দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা

  • ১ জুলাই ২০২০ – ৩১ ডিসেম্বর ২০২০ মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে শর্তহীন অফার লেটার (ফুল টাইম)
  • বিশ্ববিদ্যালয়য়ের আন্তর্জাতিক রেঙ্কিং ১ – ৩০০ এর মধ্যে হতে হবে (The Times Higher Education World University Ranking ২০২০ বা QS World University Rankings ২০২০)
  • TOEFL এর ফলাফল ৮০’র উপর হতে হবে এবং IELTS এর ফলাফল ৬ বা তার উপর হতে হবে।
  • বয়সসীমা PhD এর জন্য ৪৫ এবং Masters এর জন্য ৪০ বছর।

আরও বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করুন।

শুধুমাত্র বাংলাদেশী নাগরিকদের জন্য প্রযোজ্য।

 

 আবেদন পদ্ধতি

  • আবেদনকারীকে ফেলোশিপ এর ওয়েবসাইট www.pmfellowship.pmo.gov.bd এ প্রবেশ করে Eligibility Test এ অংশগ্রহণ করতে হবে। Eligibility Test এ উত্তীর্ণ আবেদনকারী একটি ফেইফাইড ই-মেইল অ্যাকাউন্ট ও মোবাইল ফোন নম্বরের মাধ্যমে ফেলোশিপের ওয়েবসাইটে নিজের একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। উক্ত অ্যাকাউন্টের মাধ্যমে একজন আবেদনকারী তার আবেদন তৈরি এবং জমা প্রদান করতে পারবেন। আবেদন জমা/সাবমিট করার পূর্ব পর্যন্ত একাধিকবার আবেদন সংশোধন করা যাবে। আবেদন জমা দেয়ার পর আবেদনকারী ই-মেইল ও মোবাইল ফোনের মাধ্যমে নিশ্চয়তাসূচক (Confirmation) বার্তা পাবেন। আবেদনকারীকে আবেদন নম্বরটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হবে।
  • অনলাইনে আবেদনের পর আবেদনের সফট (PDF) কপি আবেদনকারীর নিজের এবং তার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের স্বাক্ষর ও সিলসহ অনলাইনে সাবমিট করতে হবে। আবেদনের হার্ডকপি প্রয়োজনীয় ডকুমেন্টসহ “মহাপরিচালক, গভর্নেন্স ইনোভেশন ইউনিট, প্রধানমন্ত্রীর কার্যালয়, তেজগাঁও ১২১৫, ঢাকা” বরাবর প্রেরণ করতে হবে।
  • আবেদন ফরমে Applicant Category নির্বাচনের ক্ষেত্রে বিসিএস কর্মকর্তা ব্যতীত অন্যান্য সকল সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিগন “নন বিসিএস সরকারি (বিসিএস ব্যতীত অন্যান্য)” ক্যাটাগরিতে বিবেচিত হবেন। যেমনঃ সকল সরকারি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান ইত্যাদি।
  • বেসরকারি ক্যাটাগরির ক্ষেত্রে সরকারি এবং নন বিসিএস সরকারি ক্যাটাগরির নয় এমন সকল প্রার্থী আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ: এপ্রিল ৫, ২০২০

আবেদন করুন এখানে

 

Comments
Comments

Comments are closed.